WesternFX ব্রোকার রিভিউ ২০১৯

0
64

Westernfx Review – ফরেক্স ট্রেড করার জন্য প্রায় হাজার খানেক বিভিন্ন ধরনের ব্রোকার রয়েছে এবং বিভিন্ন ভাবে তারা সেবা প্রদান করে আসছে। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কোনও ব্রোকার নির্বাচন করে ট্রেড শুরু করবেন? বিষয়টি গুরুত্বপূর্ণ কেননা, ভালো ট্রেড করার জন্য একটি ভালো ব্রোকার হওয়া আবশ্যক। ট্রেড করার জন্য ব্রোকার একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে কাজ করে। কিন্তু একজন নতুন ট্রেডার হিসাবে নিজের জন্য প্রছন্দের ব্রোকার নির্বাচন করা এক কথায় কষ্টকর। কারণ, একজন নতুন ট্রেডার এর পক্ষে বিভিন্ন ব্রোকার যাচাই-বাছাই করা সম্ভব নয়। এর জন্যই আমাদের আজকের আর্টিকেল। আমরা প্রতিনিয়ত চেষ্টা করেছি জনপ্রিয় সকল ব্রোকার এবং এদের সার্ভিস সম্পর্কে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেয়ার। আজকের Westernfx Review আর্টিকেলে, এই ব্রোকার এর সকল ভালো এবং খারাপ দিকসমূহ আপনাদের সামনে তুলে ধরবো এবং জানাবো এই ব্রোকার এর বিস্তারিত রিভিউ সম্পর্কে। তাহলে চলুন শুরু করি –

Westernfx Review এর পূর্বে –

যেকোনো ব্রোকার এর ভালো কিংবা মন্দ খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ব্রোকারের সাপোর্ট এবং আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে খোঁজ খবর নেয়া। ব্রোকার সম্পর্কে রিভিউ প্রদান করার জন্য আমরা কিছু বিষয় সম্পর্কে যাচাই-বাছাই করেছি এবং এর ভিত্তিতেই রিভিউ প্রদান করেছি। রিভিউ প্রদান করার জন্য আমরা নিম্নোক্ত ৭টি বিষয় এর উপরে লক্ষ্য রাখবো।

  1. এক্সিকিউশন টাইম
  2. ফান্ড প্রসেসিং টাইম
  3. ফান্ড সিকিউরিটি
  4. ব্রোকার সাপোর্ট সিস্টেম
  5. বিভিন্ন বোনাস এবং প্রমোশন
  6. লিভারেজ
  7. স্প্রেড

Westernfx Review – এক্সিকিউশন

এখানে এক্সিকিউশন টাইম হচ্ছে, আপনি যখন রিয়েল ট্রেড করেন সেটা ঠিক কি পরিমাণ সময়ের মধ্যে হয়। আরও সহজ করে যদি বলি তাহলে, এন্ট্রি নেয়ার জন্য কি পরিমাণ সময়ে লাগে সেটাকে বোঝাতে চেয়েছি। বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ, যদি আপনার কোনও এন্ট্রি গ্রহন করতে বেশী পরিমাণ সময় লাগে তাহলে আপনার টার্গেট পিপ্স লস হয়ে যেতে পারে। এই ব্রোকারের এক্সিকিউশন টাইম হচ্ছে দ্রুত। অর্থাৎ, অন্যান্য ব্রোকার এর তুলনায় এই ব্রোকারে এন্ট্রি গ্রহন করতে সময় লাগে অনেক কম। যার ফলে, যারা খুব বেশী পরিমাণ মুভমেন্ট এর সময় ট্রেড করতে পছন্দ করেন যেমন, নিউজ ট্রেডিং এর সময় তেমন কোনও সমস্যা হবে না। অর্থাৎ, স্কাল্পিং কিংবা ছোট সময়ের ট্রেড করার জন্য এই ব্রোকার একটি আদর্শ পছন্দ হতে পারে।

- পবিত্র রমজানের বিশেষ অফার -

Westernfx Review – ফান্ড প্রসেসিং

ওয়েস্টার্ন এফ এক্স ব্রোকারের জনপ্রিয়তার পিছনে অনেক বড় একটি কারণ হচ্ছে ফান্ড প্রসেসিং। এই ব্রোকারে একজন নতুন ট্রেডার হিসাবে আপনি সর্বনিম্ন $1 ডলার পরিমাণ ফান্ড ডিপোজিট করার সুবিধা পাবেন যেটা একজন নতুন ট্রেডারদের জন্য অনেকবেশী পরিমাণ সহায়ক। এছারাও, এই ব্রোকার বিভিন্ন উপায়ে ক্লায়েন্টদের ফান্ড ডিপোজিট করার সুবিধা প্রদান করে থাকে। আপনার যেটা সুবিধাজনক মন হয়, সেটাতেই ফান্ড ডিপোজিট এবং উত্তোলন করার সুবিধা পাবেন।

তবে বাংলাদেশ থেকে Westernfx ব্রোকারে ফান্ড ডিপোজিট এবং উত্তোলন করার জন্য লোকাল কিছু এজেন্ট রয়েছে তাদের মাধ্যমে ফান্ড এর ডিপোজিট করা যেতে পারে অর্থাৎ, ব্রোকারে ফান্ড ডিপোজিট করার জন্য এবং উত্তোলন করার জন্য এজেন্ট এর কাছে যেতে হবে এবং তাদের মাধ্যমেই ফান্ড উত্তোলন করে নিতে হবে। বিষয়টি অনেকেরই কাছে সহজ এবং নির্ভরযোগ্য মনে হলেও আমাদের কাছে লেনদেন করার এই মাধ্যমটি কোনওভাবেই বিশ্বস্ত নয়। কেননা, যদি কোনওভাবে ওই এজেন্টকে খুঁজে পাওয়া না যায় তাহলে আপনার ফান্ড সম্পূর্ণভাবে ঝুঁকিতে পরে যাবে। অন্যান্য পেমেন্ট প্রসেসর সার্ভিস যেমন, নেটেলার এবং স্ক্রিল এর মাধ্যমে ফান্ড ডিপোজিট আমরা করি নি, যার কারণে এই মাধ্যমগুলো ব্যবহার করে লেনদেন করার প্রক্রিয়াটি সম্পর্কে বিস্তারিত তথ্যপ্রদান সম্ভব হচ্ছে না।

Westernfx Review – ফান্ড সিকিউরিটি

সব ট্রেডারই, ব্রোকারে ফান্ড ডিপোজিট করে কিছুটা চিন্তার মধ্যে থাকেন। কেননা এই অর্থ হারিয়ে যাবে না ত?কিংবা ব্রোকার টাকা মেরে দেবে না ত? আমরা জানি, এই চিন্তা করাই স্বাভাবিক। কেননা, ভাই এগুলো আমাদের কষ্টের টাকা। ট্রেড করে যদি টাকা লস করে ফেলি তাও কষ্ট লাগবে না যতটা লাগবে যদি ব্রোকার ফান্ড উত্তোলন করতে না দেয় কিংবা আমাদের বিনিয়োগকৃত অর্থের সুরক্ষা প্রদান না করে।

ওয়েস্টার্ন এফ এক্স ব্রোকার এর সিকিউরিটি সিস্টেম নিয়ে আমরা একটু সন্দিহান কেননা এই ব্রোকার সরাসরি কোনও সেবা বাংলাদেশী ট্রেডারদের প্রদান করে না। আমাদের দেশে বেশকিছু এজেন্ট রয়েছেন যারা ব্রোকার এর হয়ে ফান্ড প্রসেসিং থেকে শুরু করে বেশকিছু কার্যাদি সম্পন্ন করে থাকেন কিন্তু তারপরও এদের প্রদানকৃত বিভিন্ন সেবাসমূহ নিয়ে আমরা একটু বেশীই সন্দিহান।

এছাড়াও, এই ব্রোকারে ফান্ড লেনদেন করার জন্য নির্দিষ্ট কিছু এজেন্ট রয়েছেন। মুলত এদের মাধ্যমেই ফান্ড এর লেনদেন করে নিতে হয়। যার ফলে, যদি আপনি কোনও এজেন্ট এর মাধ্যমে ফান্ড ডিপোজিট করেন এবং সেই এজেন্টকে যদি আর না পাওয়া যায় কিংবা সেই এজেন্ট যদি ফান্ড উত্তোলন করার সময় আপনাকে কোনও সহায়তা না করে তাহলে বিনিয়োগকৃত সেই অর্থের সম্পূর্ণই ঝুঁকির মধ্যে পরে যাবে। আশা করছি আপনি বুদ্ধিমান এবং আমরা কি বোঝাতে চেয়েছি সেটা বুঝতে পেরেছেন।

Westernfx Review – ব্রোকার সাপোর্ট

গ্রাহক সহায়তার দিকে থেকেও এই ব্রোকার নির্ভরযোগ্য নয়। প্রায় ৬টি দেশের ভাষায় এই ব্রোকার সাপোর্ট প্রদান করে থাকে। বাংলাদেশী ট্রেডারদের জন্য বাংলা ভাষায় সরাসরি কোনও সাপোর্ট এর সুবিধা নেই। এছাড়াও, এই ব্রোকার সরাসরি তাদের ক্লায়েন্টদের সহায়তা প্রদান করে না। নির্দিষ্ট সংখ্যক কিছু এজেন্ট এর মাধ্যমে আপনি চাইলে সহায়তা গ্রহন করতে পারেন তবে সেক্ষেত্রে হতে পারে আপনাকে তাদের অফিসে গিয়ে বসে থাকতে হতে পারে।

এছাড়াও, এই ব্রোকারের রয়েছে লাইভ চ্যাট এর সুবিধা যেটি সপ্তাহের ৫ দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে যার মাধ্যমে আপনি তাৎক্ষণিক চ্যাট করার মাধ্যমে ব্রোকার এর থেকে প্রয়োজনীয় সহায়তা গ্রহন করতে পারবেন। এছাড়াও, ইমেইল কিংবা ফোন করেও আপনি ব্রোকারের সাপোর্ট টীম এর সাথে প্রয়োজনীয় সহায়তা গ্রহন করতে পারবেন।

Westernfx Review – বোনাস এবং প্রমোশন

অনেকেই আছেন যারা ব্রোকারের প্রদত্ত বিভিন্ন বনা অফার নিয়ে রিয়েল ট্রেড শুরু করতে চান। Westernfx ব্রোকারের জনপ্রিয়তার একটি বড় কারন হচ্ছে এই বোনাস এর সুবিধা। একজন নতুন ট্রেডার হিসাবে সবারই প্রাথমিক বিনিয়োগ এর পরিমাণ কম থাকে যার কারনে ট্রেড শুরু করতে বেশকিছুটা সমস্যা হতে পারে। এই ব্রোকার বিভিন্ন ধরনের একাউন্টে প্রায় $10000 পর্যন্ত বোনাস এমাউন্ট গ্রহনের সুবিধা প্রদান করে থাকে। যারা সম্পূর্ণ নতুন অবস্থায় ট্রেড শুরু করতে চান, তাদের জন্য এই সুবিধাটি অনেক বেশী উপকারী। তবে মনে রাখবেন এই বোনাস এমাউন্ট কোনওভাবেই উত্তোলনযোগ্য নয় এবং বোনাস গ্রহন করার জন্য আপনাকে অবশ্যই কমপক্ষে $100 বিনিয়োগ করতে হবে।

সুতরাং, যারা বোনাস এমাউন্ট গ্রহন করে ট্রেড শুরু করতে চান তাদের জন্য এই ব্রোকার হতে পারে আদর্শ। এই ব্রোকারের বিভিন্ন ধরনের বোনাস এমাউন্ট সম্পর্কে জানতে চান তাহলে অনুগ্রহ করে আমাদের বোনাস পোর্টাল দেখুন। আমাদের এই বোনাস পোর্টালে প্রায় বিভিন্ন ব্রোকারের ৩০০ এর উপরে বিভিন্ন ধরনের বোনাস অফার এর তথ্য পাবেন যেখান থেকে আপনার জন্য সুবিধাজনক বোনাসটি গ্রহন করে রিয়েল ট্রেড শুরু করতে পারেন।

Westernfx Review – লিভারেজ

যেসব ট্রেডার লিভারেজ এর মাধ্যমে ট্রেড করতে পছন্দ করেন তাদের জন্য এই ব্রোকার এক কথায় আদর্শ। কোনও ধরনের বিধিনিষেধ ছাড়াই, ব্রোকার আপনাকে 1:500 পর্যন্ত লিভারেজ এর সুবিধা প্রদান করে থাকে এবং এর জন্য আপনাকে কোনও নির্দিষ্ট পরিমাণ এমাউন্ট ডিপোজিট করতে হবে না। অর্থাৎ, আপনি যদি বেশী পরিমাণ লিভারেজ গ্রহন করে ট্রেড করতে অভ্যস্ত থাকেন তাহলে এটি আপনার জন্য একটি অতিরিক্ত সুবিধা হতে পারে। এছাড়াও এই ব্রোকারে মার্জিন এর পরিমাণ অনেক কম লাগে। আমাদের ট্রেডিং অভিজ্ঞতা অনুসারে এই ব্রোকারে প্রতিটি 0.01 লট এর একটি এন্ট্রির জন্য $2 সমপরিমাণ মার্জিন এর প্রয়োজন হয়ে থাকে।

বি:দ্র: লিভারেজ এবং মার্জিনাল ট্রেডিং সবার জন্য, বিশেষ করে নতুনদের জন্য নয়। অতিরিক্ত লিভারেজ, আপনার বিনিয়োগ এর ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। সুতরাং, অতিরিক্ত লিভারেজ এর মাধ্যমে ট্রেড করার পূর্বে অনুগ্রহ করে আমাদের লিভারেজ এবং মার্জিন আর্টিকেলটি গুরুত্তের সহকারে পড়ে নিবেন।

Westernfx Review – স্প্রেড

সহজ কথায় স্প্রেড হচ্ছে, আপনি যেই এন্ট্রি নিবেন সেটার প্রদত্ত বাই প্রাইস এবং সেল প্রাইস এর মধ্যবর্তী গ্যাপ। এই গ্যাপকেই বলা হয় স্প্রেড যা ব্রোকারের প্রফিট হিসাবে বিবেচিত থাকে। স্প্রেড হচ্ছে ট্রেডারদের জন্য লস, কেননা আপনি কারেন্সি পেয়ারে যেখানে এন্ট্রি নিবেন স্প্রেড এর পরিমাণ বেশী হলে সেটি বেশী লসে ওপেন হবে। এই ব্রোকারের স্প্রেড এর পরিমাণ একটু বেশী। অর্থাৎ, অন্যান্য ব্রোকার এর তুলনায় এই ব্রোকারে স্প্রেড এর পরিমাণ একটু বেশী।

লক্ষ্য লরুন – 

একজন ট্রেডার হিসাবে, আপনি নিজ পছন্দের যেকোনো ব্রোকারে ট্রেড শুরু করতে পারেন। তবে যেহেতু আপনি সম্পূর্ণ নতুন হিসাবে ট্রেড শুরু করছেন কিংবা নিজ ব্রোকার পরিবর্তন করতে চাচ্ছেন সেক্ষেত্রে এই রিভিউ প্রদানের মাধ্যমে আমরা শুধুমাত্র সহায়তা করার চেষ্টা করেছি। আমাদের এই Westernfx Review আর্টিকেলে যে সকল তথ্য উপস্থাপন করেছি সেটি সম্পূর্ণরূপে আমাদের নিজেদের ট্রেডিং থেকে প্রাপ্ত অভিজ্ঞতা অনুসারে প্রকাশিত হয়েছে। উপরে উপস্থাপিত সকল তথ্য শতভাগ সঠিক এবং এটি কোনও ধরনের বিজ্ঞাপন কিংবা প্রচারণা করার উদ্দেশে প্রকাশিত হয়নি। যদি আমাদের এই রিভিউ সম্পর্কে কোনও ধরনের মতামত, প্রশ্ন, নিজ অভিজ্ঞতা জানাতে চান তাহলে আমাদের ইমেইল কিংবা নিচের কমেন্ট সেকশনে লিখে জানাতে পারেন।

রিভিউ স্কোর
এক্সিকিউশন টাইম
ফান্ড প্রসেসিং টাইম
ফান্ড সিকিউরিটি
ব্রোকার সাপোর্ট সিস্টেম
বোনাস এবং প্রমোশন
লিভারেজ
স্প্রেড
পূর্বের আর্টিকেলInstaforex ব্রোকারে কিভাবে ফান্ড উত্তোলন করবেন?
পরবর্তী আর্টিকেলEtoro ব্রোকার রিভিউ – ২০১৯
FX Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here