FPMarkets Review 2020

2
136

FPMarkets Review 2020 – যারা প্রফেশনাল লেভেল এর ট্রেড করছেন কিংবা একটু ছোট সময়ের ট্রেড করতে পছন্দ করেন তারা সবসময়ই ভাল এবং কম স্প্রেড এর ব্রোকারে ট্রেড করার চিন্তা করে থাকেন কেননা, স্প্রেড ট্রেডারদের জন্য লস এবং কম স্প্রেড এর ব্রোকারে ট্রেড করার অর্থ হচ্ছে আপনার এই লস এর পরিমানও কম থাকবে। এছারাও, রেগুলেশন, নির্ভরযোগ্যতা এবং ট্রান্সপারেন্সি এই বিষয়গুলো ভাল ব্রোকার নির্বাচনে খুব বড় ভুমিকা রাখে। সবাই আমাদের প্রশ্ন করেন, ভালো ব্রোকার কোনটি? আসলে এর কোনও সহজ উত্তর নেই। কেননা প্রায় সব ব্রোকারই ট্রেডারদের জন্য ভালো সেবা প্রদান করে থাকে। বিভিন্ন ব্রোকার সম্পর্কে আপনাদের জানানোর জন্য ইতিমধ্যেই আমরা বেশকিছু রিভিউ প্রদান করে আসছি। যার মাধ্যমে নিজের রিয়েল ট্রেডিং এর জন্য পারফেক্ট ব্রোকার খুজে নিতে পারেন। সেই মোতাবেক আমাদের আজকে আলোচনা করবো FPMarkets Review নিয়ে।

FPMarkets Review এর পূর্বে –

যেকোনো ব্রোকার এর ভালো কিংবা মন্দ খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ব্রোকারের সাপোর্ট এবং আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে খোঁজ খবর নেয়া। ব্রোকার সম্পর্কে রিভিউ প্রদান করার জন্য আমরা কিছু বিষয় সম্পর্কে যাচাই-বাছাই করেছি এবং এর ভিত্তিতেই রিভিউ প্রদান করেছি। রিভিউ প্রদান করার জন্য আমরা নিম্নোক্ত ৭টি বিষয় এর উপরে লক্ষ্য রাখবো।

  1. এক্সিকিউশন টাইম
  2. ফান্ড প্রসেসিং টাইম
  3. ফান্ড সিকিউরিটি
  4. ব্রোকার সাপোর্ট সিস্টেম
  5. বিভিন্ন বোনাস এবং প্রমোশন
  6. লিভারেজ
  7. স্প্রেড

FPMarkets Review – এক্সিকিউশন

এখানে এক্সিকিউশন টাইম হচ্ছে, আপনি যখন রিয়েল ট্রেড করেন সেটা ঠিক কি পরিমাণ সময়ের মধ্যে হয়। আরও সহজ করে যদি বলি তাহলে, এন্ট্রি নেয়ার জন্য কি পরিমাণ সময়ে লাগে সেটাকে বোঝাতে চেয়েছি। বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ, যদি আপনার কোনও এন্ট্রি গ্রহন করতে বেশী পরিমাণ সময় লাগে তাহলে আপনার টার্গেট পিপ্স লস হয়ে যেতে পারে। এই ব্রোকারের এক্সিকিউশন টাইম হচ্ছে অনেক কম। অর্থাৎ, এন্টি গ্রহন করার সময় লাগে অনেক কম।  যার কারনে এন্ট্রি নেয়ার সময় “Re-Quote” হবার কোনও সম্ভাবনাই থাকেনা। তবে যদি আপনার ইন্টারনেট সেবার মান ভালো না হয় তাহলে ব্রোকার এর টার্মিনাল থেকে সার্ভার সংযোগ ছেড়ে দিতে পারে। এর জন্য হাই-স্পিড ইন্টারনেট সংযোগ ব্যবহার করার পরামর্শ প্রদান করছি।

তবে এই সমস্যা এড়ানোর জন্য FPMarkets, ট্রেডারদের অতিরিক্ত VPS সুবিধা প্রদান করে থাকে যার মাধ্যমে আপনি চাইলে সেটি গ্রহন করে তারপর ট্রেড করতে পারবেন। অর্থাৎ এই VPS সুবিধা ব্যবহার করার মাধ্যমে আপনার ট্রেড এক্সিকিউশন এর সময় অনেকাংশেই কমে যাবে বলে আমাদের বিশ্বাস। বিভিন্ন ব্রোকার এই VPS সেবা প্রদানের জন্য চার্জ করলেও এই ব্রোকার কোনও চার্জ প্রদান করে না। অর্থাৎ, আপনি গ্রাহক হিসাবে সেটি ব্রোকার এর থেকে ফ্রিতে ব্যবহার করার সুবিধা পাবেন। এটি একটি ভালো সুবিধা আমাদের মতে।

ফান্ড প্রসেসিং

অনেক ট্রেডার চাইলেও এই ব্রোকারে ট্রেড শুরু করতে পারেন না কেননা এর মূল কারণ হচ্ছে, এদের সর্বনিম্ন ফান্ড ডিপোজিট হচ্ছে $100 । যার কারনে, আমাদের দেশ থেকে অনেক ট্রেডার চাইলেও এই ব্রোকার ফান্ড ডিপোজিট করতে পারেন না। এটি একটি সমস্যা যারা কম ব্যালেন্স ডিপোজিট করতে চান তাদের জন্য তবে আমাদের পরামর্শ হচ্ছে, এর নিচে কোনও এমাউন্ট ডিপোজিট করে ফরেক্স ট্রেড শুরু করার কোনও প্রয়োজনও নেই। ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করার ক্ষেত্রে তেমন কোনও ধরনের কোনও সমস্যা এখন পর্যন্ত আমাদের হয়নি।

ব্রোকারে এর মাধ্যমে ফান্ড ডিপোজিট এবং উত্তোলন করার জন্য Neteller এবং Skrill এর মাধ্যম আমরা ব্যবহার করেছিলাম এবং এর মাধ্যমে ফান্ড ট্র্যান্সফার করতে কোনও ধরনের সময় লাগেনি। অর্থাৎ প্রায় তাৎক্ষনিক ফান্ড ডিপোজিট করার সুবিধা এই ব্রোকার প্রদান করে থাকে। তবে ফান্ড উত্তোলন করার ক্ষেত্রে কিছুটা সময় অপেক্ষা করতে হবে। ফান্ড ডিপোজিট করার মতন, ফান্ড উত্তোলন প্রক্রিয়ার জন্য এই ব্রোকার তাৎক্ষনিক প্রদান করেনা তবে ২৪ ঘন্টা এর মধ্যে আপনাকে সেই ফান্ড উত্তোলন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এক্ষেত্রে বলে রাখা ভালো, আপনি যদি বাংলাদেশ সময় সকাল ৭ টার মধ্যে ফান্ড উত্তোলন করার রিকোয়েস্ট করতে পারেন তাহলে সেদিন এর মধ্যেই উত্তোলন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। আর যদি সেটা না হয়, তাহলে কষ্টকরে আপনাকে পরের কার্যদিবস এর জন্য অপেক্ষা করতে হবে।

ফান্ড সিকিউরিটি

সব ট্রেডারই, ব্রোকারে ফান্ড ডিপোজিট করে কিছুটা চিন্তার মধ্যে থাকেন। কেননা এই অর্থ হারিয়ে যাবে কনা কিংবা ব্রোকার টাকা মেরে দেবে কিনা আমরা জানি, এই চিন্তা করাই স্বাভাবিক। কেননা, ভাই এগুলো আমাদের কষ্টের টাকা। ট্রেড করে যদি টাকা লস করে ফেলি তাও কষ্ট লাগবে না যতটা লাগবে যদি ব্রোকার ফান্ড উত্তোলন করতে না দেয় কিংবা আমাদের বিনিয়োগকৃত অর্থের সুরক্ষা প্রদান না করে। যেহেতু বাংলাদেশে কোনও ব্রোকার রেগুলেটেড নয় অর্থাৎ, কোনও ব্রোকার যেহেতু সরাসরি আমাদের দেশে সেবা প্রদান করতে পারে না সেখত্রে আমরা সবসময়ই সকল নতুন এবং পুরাতন ট্রেডারকে একটি ভালো রেগুলেটেড ব্রোকার নির্বাচন করে তারপর ট্রেড করার পরামর্শ প্রদান করে থাকি।

FPmarkets রেগুলেটেড ব্রোকার। এটি অস্ট্রেলিয়ান সিকিউরিটি এক্সচেঞ্জ এর মাধ্যমে নিবন্ধিত এবং পরিচালিত হয়ে থাকে যার ফলে আপনি নির্ভরতার সাথে এই ব্রোকারে ট্রেড করতে পারবেন। এছারাও এই ব্রোকার সেরোগেট একাউন্ট এর মাধ্যমে অর্থ লেনদেন করে থাকে যার ফলে গ্রাহক এর টাকা সরাসরি ব্রোকারে না থেকে ব্রোকারের নিবন্ধিত ব্যাংকে থাকে এবং সেখান থাকে সেটির লেনদেন হয়ে থাকে। এটি গুরুত্বপূর্ণ একটি প্রক্রিয়া কেননা যদি কোনও কারনে ব্রোকার দেউলিয়াও হয়ে যায় তাহলে ব্যাংক গ্রাহক এর অর্থ পরিশোধ করতে বাধ্য থাকবে। সেক্ষেত্রে আমরা বলতে পারি, আপনি নিশ্চায়তার সাথে এই ব্রোকারে ডিপোজিট এবং উত্তোলন করতে পারবেন।

ব্রোকার সাপোর্ট

গ্রাহক সহায়তার দিকে থেকেও এই ব্রোকার অনেকবেশী নির্ভরযোগ্য। প্রায় ১২টি দেশের ভাষায় এই ব্রোকার সাপোর্ট প্রদান করে থাকে। তবে আন্তরিকভাবে দুঃখিত, এই ব্রোকার এখন পর্যন্ত বাংলা ভাষায় সাপোর্ট প্রদানের মাধ্যম নেই। তবে আপনি ইংরেজি ভাষায় সপ্তাহের ৫ দিনই সেবা গ্রহন করতে পারবেন।

এছাড়াও, এই ব্রোকারের রয়েছে লাইভ চ্যাট এর সুবিধা যেটি সপ্তাহের ৫ দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে যার মাধ্যমে আপনি তাৎক্ষণিক চ্যাট করার মাধ্যমে ব্রোকার এর থেকে প্রয়োজনীয় সহায়তা গ্রহন করতে পারবেন। এছাড়াও, ইমেইল কিংবা ফোন করেও আপনি ব্রোকারের সাপোর্ট টীম এর সাথে প্রয়োজনীয় সহায়তা গ্রহন করতে পারবেন।

বোনাস এবং প্রমোশন

অনেকেই আছেন যারা ব্রোকারের প্রদত্ত বিভিন্ন বোনাস অফার নিয়ে রিয়েল ট্রেড শুরু করতে চান। তবে আন্তরিকভাবে দুঃখিত, এই ব্রোকার তেমন বিশেষ কোনও বোনাস অফার এর সুবিধা প্রদান করে না। তবে কিছু বিশেষ ক্যাম্পেইন এর আয়োজন করা হয়ে থাকে যেটিতে ট্রেডাররা অংশগ্রহন করতে পারবেন। তবে এটি সমসময় হয়না। যখন হয়, তখন ট্রেডাররা সেটিতে অংশ নিতে পারবেন।

যারা বোনাস এমাউন্ট গ্রহন করে ট্রেড শুরু করতে চান তাদের জন্য এই ব্রোকার আপনার জন্য সহায়ক নাও হতে পারে। এই ব্রোকারের বিভিন্ন ধরনের বোনাস এমাউন্ট সম্পর্কে জানতে চান তাহলে অনুগ্রহ করে আমাদের বোনাস পোর্টাল দেখুন। আমাদের এই বোনাস পোর্টাল এর মধ্যে প্রায় বিভিন্ন ব্রোকারের ৩০০ এর উপরে বিভিন্ন ধরনের বোনাস অফার এর তথ্য পাবেন যেখান থেকে আপনার জন্য সুবিধাজনক বোনাসটি গ্রহন করে রিয়েল ট্রেড শুরু করতে পারেন।

লিভারেজ

যেসব ট্রেডার লিভারেজ এর মাধ্যমে ট্রেড করতে পছন্দ করেন তাদের জন্য এই ব্রোকার এক কথায় আদর্শ। কোনও ধরনের বিধি-নিষেধ ছাড়াই, ব্রোকার আপনাকে 1:500 পর্যন্ত লিভারেজ এর সুবিধা প্রদান করে থাকে এবং এর জন্য আপনাকে কোনও নির্দিষ্ট পরিমাণ এমাউন্ট ডিপোজিট করতে হবে না। অর্থাৎ, আপনি যদি বেশী পরিমাণ লিভারেজ গ্রহন করে ট্রেড করতে অভ্যস্ত থাকেন তাহলে এটি আপনার জন্য একটি অতিরিক্ত সুবিধা হতে পারে।

বি:দ্র: লিভারেজ এবং মার্জিনাল ট্রেডিং সবার জন্য, বিশেষ করে নতুনদের জন্য নয়। অতিরিক্ত লিভারেজ, আপনার বিনিয়োগ এর ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। সুতরাং, অতিরিক্ত লিভারেজ এর মাধ্যমে ট্রেড করার পূর্বে অনুগ্রহ করে আমাদের লিভারেজ এবং মার্জিন আর্টিকেলটি গুরুত্তের সহকারে পড়ে নিবেন।

স্প্রেড

সহজ কথায় স্প্রেড হচ্ছে, আপনি যেই এন্ট্রি নিবেন সেটার প্রদত্ত বাই প্রাইস এবং সেল প্রাইস এর মধ্যবর্তী গ্যাপ। এই গ্যাপকেই বলা হয় স্প্রেড যা ব্রোকারের প্রফিট হিসাবে বিবেচিত থাকে। স্প্রেড হচ্ছে ট্রেডারদের জন্য লস, কেননা আপনি কারেন্সি পেয়ারে যেখানে এন্ট্রি নিবেন স্প্রেড এর পরিমাণ বেশী হলে সেটি বেশী লসে ওপেন হবে। অর্থাৎ, যেই ব্রোকারে স্প্রেড এর পরিমাণ কম সেই ব্রোকার সবসময়ই ট্রেডারদের জন্য লাভজনক

এখন, স্প্রেড ছাড়া ট্রেড করা সম্ভব নয়। তাই, যেই ব্রোকারে স্প্রেড এর পরিমাণ কম সেই ব্রোকারকেই ট্রেডাররা পছন্দ করে থাকেন। FPMarkets ব্রোকারে স্প্রেড এর পরিমাণ অন্যান্য ব্রোকার এর তুলনায় অনেক কম। আর্টিকেল এর শুরুতেই বলেছিলাম, এক এক ব্রোকার এর এক ধরনের বিশেষ সুবিধা থাকে। এই ব্রোকার এর জনপ্রিয়তার সবচেয়ে বড় কারণ হচ্ছে সবচেয়ে কম স্প্রেড এর মাধ্যমে ট্রেড করতে দেয়ার সুবিধা। বিভিন্ন ধরনের একাউন্ট ভেদে এই ব্রোকার এর স্প্রেড শুরু হয় 0.0 থেকে যা অন্যান্য অনেক নামীদামী ব্রোকার এর তুলনায় অনেকাংশে কম। অর্থাৎ, অতিরিক্ত স্প্রেড এই ব্রোকার চার্জ করে না। যারা কম স্প্রেড এর মাধ্যমে ট্রেড শুরু করতে চান, তাদের জন্য এটি ব্যাতিত দ্বিতীয় কোনও নাম নেই।

লক্ষ্য লরুন – 

একজন ট্রেডার হিসাবে, আপনি নিজ পছন্দের যেকোনো ব্রোকারে ট্রেড শুরু করতে পারেন। তবে যেহেতু আপনি সম্পূর্ণ নতুন হিসাবে ট্রেড শুরু করছেন কিংবা নিজ ব্রোকার পরিবর্তন করতে চাচ্ছেন সেক্ষেত্রে এই রিভিউ প্রদানের মাধ্যমে আমরা শুধুমাত্র সহায়তা করার চেষ্টা করেছি। আমাদের এই FPMarkets Review আর্টিকেলে যে সকল তথ্য উপস্থাপন করেছি সেটি সম্পূর্ণরূপে আমাদের নিজেদের ট্রেডিং থেকে প্রাপ্ত অভিজ্ঞতা অনুসারে প্রকাশিত হয়েছে। উপরে উপস্থাপিত সকল তথ্য শতভাগ সঠিক এবং এটি কোনও ধরনের বিজ্ঞাপন কিংবা প্রচারণা করার উদ্দেশ্যে প্রকাশিত হয়নি। যদি আমাদের এই রিভিউ সম্পর্কে কোনও ধরনের মতামত, প্রশ্ন, নিজ অভিজ্ঞতা জানাতে চান তাহলে আমাদের ইমেইল কিংবা নিচের কমেন্ট সেকশনে লিখে জানাতে পারেন।

রিভিউ স্কোর
এক্সিকিউশন টাইম
ফান্ড প্রসেসিং টাইম
ফান্ড সিকিউরিটি
ব্রোকার সাপোর্ট সিস্টেম
বোনাস এবং প্রমোশন
লিভারেজ
স্প্রেড
পূর্বের আর্টিকেলExness Raw Spread
পরবর্তী আর্টিকেলFPMarkets Traders Hub
FX Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

2 COMMENTS

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ। ঠিক কি বিষয়ে জানতে চেয়েছেন অনুগ্রহ করে বুঝিয়ে বলুন। চেষ্টা করবো আপনাকে সহায়তা করার।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here