Exness ব্রোকার রিভিউ ২০১৯

3
159

Exness Review – ফরেক্স ট্রেড করার জন্য প্রায় হাজার খানেক বিভিন্ন ধরনের ব্রোকার রয়েছে এবং বিভিন্ন ভাবে তারা সেবা প্রদান করে আসছে। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কোনও ব্রোকার নির্বাচন করে ট্রেড শুরু করবেন? বিষয়টি গুরুত্বপূর্ণ কেননা, ভালো ট্রেড করার জন্য একটি ভালো ব্রোকার হওয়া আবশ্যক। ট্রেড করার জন্য ব্রোকার একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে কাজ করে। কিন্তু একজন নতুন ট্রেডার হিসাবে নিজের জন্য প্রছন্দের ব্রোকার নির্বাচন করা এক কোথায় কষ্টকর। কারণ, একজন নতুন ট্রেডার এর পক্ষে বিভিন্ন ব্রোকার যাচাই-বাছাই করা সম্ভব নয়। এর জন্যই আমাদের আজকের আর্টিকেল। আমরা প্রতিনিয়ত চেষ্টা করেছি জনপ্রিয় সকল ব্রোকার এবং এদের সার্ভিস সম্পর্কে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেয়ার। আজকের Exness Review আর্টিকেলে, এই ব্রোকার এর সকল ভালো এবং খারাপ দিকসমূহ আপনাদের সামনে তুলে ধরবো এবং জানাবো এই ব্রোকার এর বিস্তারিত রিভিউ সম্পর্কে। তাহলে চলুন শুরু করি –

Exness Review এর পূর্বে –

যেকোনো ব্রোকার এর ভালো কিংবা মন্দ খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ব্রোকারের সাপোর্ট এবং আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে খোঁজ খবর নেয়া। ব্রোকার সম্পর্কে রিভিউ প্রদান করার জন্য আমরা কিছু বিষয় সম্পর্কে যাচাই-বাছাই করেছি এবং এর ভিত্তিতেই রিভিউ প্রদান করেছি। রিভিউ প্রদান করার জন্য আমরা নিম্নোক্ত ৭টি বিষয় এর উপরে লক্ষ্য রাখবো।

  1. এক্সিকিউশন টাইম
  2. ফান্ড প্রসেসিং টাইম
  3. ফান্ড সিকিউরিটি
  4. ব্রোকার সাপোর্ট সিস্টেম
  5. বিভিন্ন বোনাস এবং প্রমোশন
  6. লিভারেজ
  7. স্প্রেড

Exness Review – এক্সিকিউশন

এখানে এক্সিকিউশন টাইম হচ্ছে, আপনি যখন রিয়েল ট্রেড করেন সেটা ঠিক কি পরিমাণ সময়ের মধ্যে হয়। আরও সহজ করে যদি বলি তাহলে, এন্ট্রি নেয়ার জন্য কি পরিমাণ সময়ে লাগে সেটাকে বোঝাতে চেয়েছি। বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ, যদি আপনার কোনও এন্ট্রি গ্রহন করতে বেশী পরিমাণ সময় লাগে তাহলে আপনার টার্গেট পিপ্স লস হয়ে যেতে পারে। এই ব্রোকারের এক্সিকিউশন টাইম হচ্ছে এভারেজ। অর্থাৎ, তাৎক্ষণিক যে এন্ট্রি হয়ে যাবে সেটা নয়। যার কারনে যারা খুব বেশী পরিমাণ মুভমেন্ট এর সময় ট্রেড করতে পছন্দ করেন যেমন, নিউজ ট্রেডিং এর সময় কিছুটা সমস্যা হতে পারে। আমাদের অভিজ্ঞতা অনুসারে, নিউজ ট্রেডিং এর সময় কিছূটা বিলম্ব হওয়াটা স্বাভাবিক। অতিরিক্ত মুভমেন্ট এর কারনে এন্ট্রি গ্রহন করার সময় “Re-Quote” হতে দেখা যায় যার কারনে আপনি যেই প্রাইসে এন্ট্রি নিয়েছেন সেখানে এন্ট্রি নাও হতে পারে। তবে আপনি যদি এই ব্রোকারের ECN একাউন্টে ট্রেড করেন তাহলে এই সমস্যা হবে না।

- পবিত্র রমজানের বিশেষ অফার -

Exness Review – ফান্ড প্রসেসিং

এক্সনেস ব্রোকারের জনপ্রিয়তার পিছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে ফান্ড প্রসেসিং টাইম। অর্থাৎ, এই ব্রোকারে ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করতে সেকেন্ড এর বেশী সময় লাগে না, যার কারনে বেশীরভাগ ট্রেডারই এই ব্রোকারে ট্রেড করে থাকেন। আমাদের অভিজ্ঞতা অনুসারে, এই ব্রোকারে ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করার জন্য সেকেন্ড এর বেশী সময় লাগে নি।

ব্রোকারে ফান্ড ডিপোজিট এবং উত্তোলন করার জন্য Neteller এবং Skrill এর মাধ্যম আমরা ব্যবহার করেছিলাম এবং এর মাধ্যমে ফান্ড ট্র্যান্সফার করতে কোনও ধরনের সময় লাগে নি। এবং নিশ্চয়তা প্রদান করতে পারি, এক্সনেস এর মতন অন্য আর কোনও ব্রোকার তাৎক্ষণিক পেমেন্ট সম্পন্ন করে না।

Exness Review – ফান্ড সিকিউরিটি

সব ট্রেডারই, ব্রোকারে ফান্ড ডিপোজিট করে কিছুটা চিন্তার মধ্যে থাকেন। কেননা এই অর্থ হারিয়ে যাবে না ত কিংবা ব্রোকার টাকা মেরে দেবে না ত? আমরা জানি, এই চিন্তা করাই স্বাভাবিক। কেননা, ভাই এগুলো আমাদের কষ্টের টাকা। ট্রেড করে যদি টাকা লস করে ফেলি তাও কষ্ট লাগবে না যতটা লাগবে যদি ব্রোকার ফান্ড উত্তোলন করতে না দেইয় কিংবা আমাদের বিনিয়োগকৃত অর্থের সুরক্ষা প্রদান না করে।

আপনাদের মধ্যে অনেকই আছেন যারা surrogate Account এর নাম শুনেছেন। এখন প্রশ্ন হচ্ছে, ফান্ড সিকিউরিটি এর সাথে এর সম্পর্ক কি? আপনাদের সুবিধার জন্য বলি, ব্রোকার নিজে কিন্তু কোনও ব্যাংক নয় যার কারনে আপনার বিনিয়োগকৃত ফান্ড ব্রোকারের একাউন্টে জমা থাকে। যেসব ব্রোকার Surrogate Account এর সুবিধা দেয় তারা নিজ ক্লায়েন্ট এর ফিন্ড নিজেদের একাউন্টে জমা রাখার বিপরীতে সরাসরি একটি তালিকাভুক্ত এবং বিশ্বস্ত ব্যাংক এর কাছে ক্লায়েন্ট এর নামে জমা করে রেখে দেয়। এখন তাহলে প্রশ্ন হচ্ছে, এর সুবিধা কি? একটি সহজ উধাহরন এর মাধ্যমে বুঝিয়ে বলছি –

ধরুন আপনি “ক” নামক একটি ব্রোকারে ফান্ড ডিপোজিট করলেন যার Surrogate Account এর সুবিধা নেই। যদি এমন কোনও সময় হয়, আপনার ব্রোকার দেউলিয়া হয়ে যায় তাহলে আপনার বিনিয়োগকৃত সকল ফান্ড জলে যাবে। অর্থাৎ, আপনি সেই অর্থ আর ফেরত পাবেন না।

অন্যদিকে “খ” নামক একটি ব্রোকারে ফান্ড ডিপোজিট করলেন যার Surrogate Account এর সুবিধা আছে। যদি এমন কোনও সময় হয়, আপনার ব্রোকার দেউলিয়া হয়ে যায় তাহলে আপনার বিনিয়োগকৃত সকল ফান্ড ওই ব্যাংক ফেরত দিতে বাধ্য থাকবে। আশা করছি বুঝতে পেরেছেন। এক্সনেস এর সিকিউরিটি সিস্টেম যথেষ্ট শক্তিশালী। আপনি যখনই ব্রোকার থেকে কোনও পরিমাণ ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করতে যাবেন তখন আপনার রেজিস্টারকৃত ফোন নাম্বারে একটি সিকিউরিটি কোড মেসেজ করে দেয়া হবে। এবং আপনাকে সেই কোড প্রদান করার মাধ্যমে তারপর ব্রোকার থেকে ফান্ড উত্তোলন করতে পারবেন।

Exness Review – ব্রোকার সাপোর্ট

গ্রাহক সহায়তার দিকে থেকেও এই ব্রোকার অনেকবেশী নির্ভরযোগ্য। প্রায় ১৭টি দেশের ভাষায় এই ব্রোকার সাপোর্ট প্রদান করে থাকে। বাংলাদেশী ট্রেডারদের জন্য রয়েছে সরাসরি বাংলাতে সাপোর্ট এর সুবিধা। অর্থাৎ, আপনি যদি বাংলা ভাষায় সাপোর্ট গ্রহন করতে চান তাহলে ব্রোকার এর সাপোর্ট টীম বাংলা ভাষায় আপনাকে পর্যাপ্ত সহায়তা প্রদান করবে।

এছাড়াও, এই ব্রোকারের রয়েছে লাইভ চ্যাট এর সুবিধা যেটি সপ্তাহের ৫ দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে যার মাধ্যমে আপনি তাৎক্ষণিক চ্যাট করার মাধ্যমে ব্রোকার এর থেকে প্রয়োজনীয় সহায়তা গ্রহন করতে পারবেন। এছাড়াও, ইমেইল কিংবা ফোন করেও আপনি ব্রোকারের সাপোর্ট টীম এর সাথে প্রয়োজনীয় সহায়তা গ্রহন করতে পারবেন।

Exness Review – বোনাস এবং প্রমোশন

অনেকেই আছেন যারা ব্রোকারের প্রদত্ত বিভিন্ন বনা অফার নিয়ে রিয়েল ট্রেড শুরু করতে চান। কিন্তু এই বিষয়ে এক্সনেস খুব বেশী পরিমাণ সহায়তা করতে পারবে না। অর্থাৎ, এই ব্রোকার তেমন কোনও বোনাস অফার প্রদান করে না। তবে একাউন্ট ভেদে ব্রোকার, বিশেষ ধরনের ডিপোজিট বোনাস অফার প্রদান করে থাকে। তবে সেটা সবার জন্য নয়।

সুতরাং, আপনি যদি বোনাস নিয়ে এই ব্রোকারে ট্রেড শুরু করতে চান, তাহলে এই ব্রোকার আপনার বিশেষ সহায়তা করতে পারবেন না। তবে যারা, বোনাস অফার নিয়ে ট্রেড শুরু করতে না চান, তাদের জন্য কোনও সমস্যা হওয়ার কথা নয়।

Exness Review – লিভারেজ

যেসব ট্রেডার লিভারেজ এর মাধ্যমে ট্রেড করতে পছন্দ করেন তাদের জন্য এই ব্রোকার এক কথায় আদর্শ। কোনও ধরনের বিধিনিষেধ ছাড়াই, ব্রোকার আপনাকে 1:2000 পর্যন্ত লিভারেজ এর সুবিধা প্রদান করবে এবং এর জন্য আপনাকে কোনও নির্দিষ্ট পরিমাণ এমাউন্ট ডিপোজিট করতে হবে না। তবে একটি বিষয় আপনাদের জানিয়ে রাখা প্রয়োজন, বিভিন্ন গুরুত্বপূর্ণ নিউজ কিংবা ইভেন্ট এর সময় এই লিভারেজ এর পরিমাণ স্বয়ংক্রিয়ভাবে কমিয়ে দেয়া হয়। বিষয়টি স্বাভাবিক কিন্তু এটি আপনার ট্রেডিং কৌশল এর উপরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। নিউজ এর সময় শেষ হয়ে গেলেই, আবার পুনরায় আপনার লিভারেজ সেট করে দেয়া হবে। যখন ব্রোকার লিভারেজ পরিবর্তন করে দিবে, তখন আপনাকে ইমেইল এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

বি:দ্র: লিভারেজ এবং মার্জিনাল ট্রেডিং সবার জন্য, বিশেষ করে নতুনদের জন্য নয়। অতিরিক্ত লিভারেজ, আপনার বিনিয়োগ এর ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। সুতরাং, অতিরিক্ত লিভারেজ এর মাধ্যমে ট্রেড করার পূর্বে অনুগ্রহ করে আমাদের লিভারেজ এবং মার্জিন আর্টিকেলটি গুরুত্তের সহকারে পড়ে নিবেন।

Exness Review – স্প্রেড

সহজ কথায় স্প্রেড হচ্ছে, আপনি যেই এন্ট্রি নিবেন সেটার প্রদত্ত বাই প্রাইস এবং সেল প্রাইস এর মধ্যবর্তী গ্যাপ। এই গ্যাপকেই বলা হয় স্প্রেড যা ব্রোকারের প্রফিট হিসাবে বিবেচিত থাকে। স্প্রেড হচ্ছে ট্রেডারদের জন্য লস, কেননা আপনি কারেন্সি পেয়ারে যেখানে এন্ট্রি নিবেন স্প্রেড এর পরিমাণ বেশী হলে সেটি বেশী লসে ওপেন হবে।

এখন স্প্রেড ছাড়া ট্রেড করা সম্ভব নয়। তাই, যেই ব্রোকারে স্প্রেড এর পরিমাণ কম সেই ব্রোকারকেই ট্রেডাররা পছন্দ করে থাকেন। এক্সনেস ব্রোকারে স্প্রেড এর পরিমাণ সহনীয়। অর্থাৎ, অতিরিক্ত স্প্রেড এই ব্রোকার চার্জ করে না। মার্কেট এর মুভমেন্ট এর উপর ভিত্তি করে, ব্রোকার তার স্প্রেড এর পরিবর্তন করতে থাকে। অর্থাৎ, এই ব্রোকারে স্প্রেড হচ্ছে “পরিবর্তনশীল” যা মার্কেট প্রাইসের মুভমেন্ট এর উপরে ক্রমাগত পরিবর্তিত হতে থাকে।

মার্কেট এর মুভমেন্ট এর উপর ভিত্তি করে সর্বনিম্ন ১ থেকে ১৬ পিপ্স পর্যন্ত মেজর সকল কারেন্সি পেয়ারে এই স্প্রেড লক্ষ্য করা যায়। যা তুলনামূলক ভাবে অন্যান্য ব্রোকার থেকে অনেক কম। আপনি যদি কম স্প্রেড এর ব্রোকার খোঁজার চেষ্টা করেন তাহলে এক্সনেস হতে পারে আপনার অন্যতম অপশন।

লক্ষ্য লরুন – 

একজন ট্রেডার হিসাবে, আপনি নিজ পছন্দের যেকোনো ব্রোকারে ট্রেড শুরু করতে পারেন। তবে যেহেতু আপনি সম্পূর্ণ নতুন হিসাবে ট্রেড শুরু করছেন কিংবা নিজ ব্রোকার পরিবর্তন করতে চাচ্ছেন সেক্ষেত্রে এই রিভিউ প্রদানের মাধ্যমে আমরা শুধুমাত্র সহায়তা করার চেষ্টা করেছি। আমাদের এই Exness Review আর্টিকেলে যে সকল তথ্য উপস্থাপন করেছি সেটি সম্পূর্ণরূপে আমাদের নিজেদের ট্রেডিং থেকে প্রাপ্ত অভিজ্ঞতা অনুসারে প্রকাশিত হয়েছে। উপরে উপস্থাপিত সকল তথ্য শতভাগ সঠিক এবং এটি কোনও ধরনের বিজ্ঞাপন কিংবা প্রচারণা করার উদ্দেশে প্রকাশিত হয় নি। যদি আমাদের এই রিভিউ সম্পর্কে কোনও ধরনের মতামত, প্রশ্ন, নিজ অভিজ্ঞতা জানাতে চান তাহলে আমাদের ইমেইল কিংবা নিচের কমেন্ট সেকশনে লিখে জানাতে পারেন।

রিভিউ স্কোর
এক্সিকিউশন টাইম
ফান্ড প্রসেসিং টাইম
ফান্ড সিকিউরিটি
ব্রোকার সাপোর্ট সিস্টেম
বোনাস এবং প্রমোশন
লিভারেজ
স্প্রেড
পূর্বের আর্টিকেলExness Withdrawal – এক্সনেস থেকে কিভাবে ফান্ড উত্তোলন করবেন?
পরবর্তী আর্টিকেলXM ব্রোকারের আদ্যোপান্ত জানুন
FX Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

3 COMMENTS

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here